রাহবার২৪

রাখাইনে সেনা অভিযানের মুখে এবার বাড়ি ছাড়ছে বৌদ্ধরা

তবে খাইন থু খা নামের আরাকান আর্মির এক মুখপাত্র এই হামলার কথা অস্বীকার করেছে

নিরীহ রোহিঙ্গাদের বিতাড়নের পর এবার রাখাইন রাজ্যে একটি বৌদ্ধ বিদ্রোহী গ্রুপকে দমনে অভিযান শুরু করেছে মিয়ানমার সেনাবাহিনী। সেনা অভিযানের মুখে অন্তত ২৫০০ বৌদ্ধ বাড়িঘর ছেড়ে অন্যত্র আশ্রয় নিয়েছে। গত বছর একই অঞ্চলে সেনা অভিযানের মুখে সাত লাখের বেশি রোহিঙ্গা মুসলিম পালিয়ে বাংলাদেশে চলে আসে।

রাখাইনে এই অভিযান চালানো হচ্ছে বৌদ্ধ সশস্ত্র গোষ্ঠী আরাকান আর্মির বিরুদ্ধে। আরাকান আর্মি ওই অঞ্চলে স্বায়ত্তশাসনের দাবি করে আসছে।

এই অভিযান প্রসঙ্গে জাতিসঙ্ঘের মুখপাত্র ফারহান হক বুধবার বলেছেন, গত ডিসেম্বরের প্রথম দিক থেকে শুরু হওয়া এই অভিযানে এ পর্যন্ত ২৫০০ বৌদ্ধ ধর্মাবলম্বী বাস্তুচ্যুত হয়েছে।

মিয়ানমার সেনাবাহিনী ডিসেম্বরে উত্তর ও উত্তর-পূর্বাঞ্চলের বিদ্রোহী গোষ্ঠীগুলোর সাথে চার মাসের একতরফা যুদ্ধবিরতি ঘোষণা করে। তবে সেই যুদ্ধবিরতি চলাকালেই এই অভিযান চলছে। রাষ্ট্রনিয়ন্ত্রিত সংবাদপত্র গ্লোবাল নিউ-তে বলা হয়েছে, বুধবার পুলিশের ওপর বিদ্রোহীদের হামলায় একজন গুরুতর আহত হয়েছে। ছোট ও ভারী অস্ত্র নিয়ে ৩০ জনের দল বুথিডং অঞ্চলে পুলিশের ওপর এ হামলা চালায়।

তবে খাইন থু খা নামের আরাকান আর্মির এক মুখপাত্র এই হামলার কথা অস্বীকার করেছে। তবে গত মঙ্গলবার পর্যন্ত তারা নিরাপত্তাবাহিনীর সাথে লড়াই করেছে।

বিদ্রোহীদের সাথে লড়াই এর জন্য বাংলাদেশ সীমান্তে শত শত সীমান্তরক্ষী বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে। এ ব্যাপারে মিয়ানমার সেনাবাহিনীর তাৎক্ষণিক কোনো মন্তব্য পাওয়া যায়নি।

Follow us

get in touch. stay updated.

জনপ্রিয়