রাহবার২৪

হোয়াটসঅ্যাপ-ইনস্টাগ্রাম-ম্যাজেঞ্জারকে একীভূত করতে ফেসবুকের উদ্দ্যেগ

তবে তথ্য বিশেষজ্ঞরা বলছেন, এর ফলে মানুষের গোপনীয়তার ওপর প্রভাব পড়বে।

প্রযুক্তি জায়ান্ট ফেসবুক হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম ও ম্যাজেঞ্জার নিয়ে একক ম্যাসেজিং সিস্টেম চালু করার উদ্দ্যেগ নিতে যাচ্ছে। আগামী বছরের শুরুর দিকে এই সিস্টেম চালু করার কথা ভাবছে ফেসবুক।

এর ফলে বিশ্বব্যাপী যে কোটি কোটি ইউজার ফেসবুকের অ্যাপসগুলো ব্যবহার করছেন তারা আরো উন্নতমানের ম্যাসেজিং সেবা পাবেন বলে ধারণা করা হচ্ছে।

মার্কিন গণমাধ্যম নিউ ইয়র্ক টাইমসের বরাত দিয়ে ব্রিটিশ গণমাধ্যম ইন্ডিপেন্ডেন্ট এক প্রতিবেদনে এ খবর দিয়েছে।

তবে উল্লিখিত অ্যাপসগুলো আলাদাভাবে আগের মতোই কার্যকর থাকবে। শুধু ম্যাজেসিং সিস্টেমটা সমন্বিত হবে। বিষয়টি সম্পর্কে যারা অবহিত তারা এমনটাই জানিয়েছেন বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

ফেসবুকের এক মুখপাত্র জানিয়েছেন, এই একীভূতকরণের ফলে ইউজাররা একটি দ্রুত, সহজ, নির্ভরযোগ্য ও ব্যক্তিগত ম্যাসেজিং সিস্টেম পাবেন। যার ফলে ইউজারদের তথ্যের নিরাপত্তা আগের চেয়ে বাড়বে।

তবে তথ্য বিশেষজ্ঞরা বলছেন, এর ফলে মানুষের গোপনীয়তার ওপর প্রভাব পড়বে।

তিনি বলেন, ‘সর্বোচ্চ গোপনীয়তা বজায় রেখে আমরা আমাদের মেসেজিং সিস্টেমকে পুরো নেটওয়ার্কের সঙ্গে যুক্ত বন্ধু ও ফ্যামেলির কাছে সহজে পৌঁছে দেওয়ার কাজ করছি।’

যদিও এ ব্যাপারে আনুষ্ঠানিকভাবে বিস্তারিত কোনো তথ্য প্রকাশ করা হয়নি, তবে আগামী বছরের শুরুর দিকে এই একীভূতকরণ হতে পারে।

তবে ম্যাসেজিং অ্যাপসগুলোর এই একীভূতকরণ ফেসবুক সিইও মার্ক জাকারবার্গের বক্তব্যের বিপরীত। কারণ তিনি বলেছিলেন, ইনস্টাগ্রাম ও হোয়াটসঅ্যাপ সামাজিক মাধ্যমে আলাদা আলদাভাবে পরিচালিত হবে।

Follow us

get in touch. stay updated.

জনপ্রিয়