সাভারে শ্রমিক-পুলিশ সংঘর্ষ, আহত অর্ধশতাধিক

সাভারের হেমায়েতপুরে বেতন বৈষম্যের অভিযোগ এনে টানা তৃতীয় দিনের মত বিক্ষোভ করেছে বেশ কয়েকটি তৈরী পোশাক কারখানার শ্রমিকরা। এসময় বিক্ষুব্ধ শ্রমিকরা সড়ক অবরোধ করে অগ্নিসংযোগ করে। পুলিশ তাদেরকে সরিয়ে দেয়ার চেষ্টা করলে উভয় পক্ষের মধ্যে সংঘর্ষ ধাওয়া পাল্টা ধাওয়া ও গুলিবিনিময়ের ঘটনা ঘটে।

এঘটনায় শ্রমিক ও পুলিশসহ আহত হন অন্তত অর্ধশতাধিক। আহত ওই শ্রমিক ও পুলিশদের উদ্ধার করে প্রাথমিক চিকিৎসা সেবা দেওয়া হচ্ছে।

প্রত্যক্ষদর্শীরা জানায়, হেমায়েতপুরের পদ্মার মোড়ে বাগবাড়ি এলাকায় স্ট্যান্ডার্ড গ্রুপের শামস স্টাইল ওয়্যারস লিমিটেডের শ্রমিকেরা সকালে কাজে যোগ না দিয়ে কারখানার পাশে অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করে। এক পর্যায়ে তাদের সঙ্গে পার্শ্ববর্তী দিপ্ত অ্যাপারেলস কারখানাসহ বেশ কয়েকটি কারখানার শ্রমিকেরা যোগ দেন। পরে তারা হেমায়েতপুর-শ্যামপুর সড়কে টায়ার জ্বালিয়ে বিক্ষোভ করতে থাকে। এ সময় পুলিশ তাদের ছত্রভঙ্গ করতে ধাওয়া দেয়।

এতে উভয় পক্ষের মধ্যে সংঘর্ষ ও ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। সংঘর্ষে পুলিশসহ আহত হয় অর্ধশতাধিক। প্রায় ৩ ঘণ্টাব্যাপী সংঘর্ষ চলাকালে গুলির শব্দে পুরো এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে। এ সময় পুলিশ টিয়ারশেল, রাবার বুলেট, জলকামান ও সাজোয়াযান নিয়ে শ্রমিকদের প্রতিহত করার চেষ্ট চালায়। বর্তমানে ওই এলাকায় অতিরিক্ত শিল্প পুলিশ মোতায়েন করা হয়েছে।

 

Tagged

Leave a Reply

Your email address will not be published.