রাহবার২৪

দেওবন্দের ফাতওয়া || করোনায় মাঠে বা মসজিদে ঈদের নামায পড়া না গেলে বাড়ীতে পড়ুন …

করোনা মহামারীর কারণে যেসব দেশে মাঠে বা মসজিদে নামায পড়া নিষিদ্ধ রয়েছে, সেসব দেশে আসন্ন ঈদুল ফিতরের নামায বাড়ীতে জামা‘আতের সাথে পড়ার আহবান জানিয়েছে উপমহাদেশের ঐতিহ্যবাহী ধর্মীয় শিক্ষা প্রতিষ্ঠান দারুল উলূম দেওবন্দ। করোনার কারণে চলমান লকডাউন পরিস্থিতিতে আসন্ন ঈদের নামায আদায় সম্পর্কে দেওবন্দের ফাতওয়া বিভাগে প্রশ্ন করা হলে তার জবাবে দেওবন্দ থেকে এ আহবান জানানো হয়। দেওবন্দ মাদ্রাসার মুফতীয়ানে কিরাম-এর স্বাক্ষরিত ফাতওয়াটিতে বলা হয়, “করোনা মহামারির কারণে মসজিদে জুমু‘আর নামাযের পরিবর্তে যেমন ঘরে নামায পড়ার অবকাশ ছিল, তেমন অবস্থা আরও আশঙ্কাজনক হওয়ায় ঈদের নামাযও ঘরে পড়া যাবে। তবে জামা‘আতের সাথে পড়তে হবে।

দারুল ঊলূম দেওবন্দের ফাতওয়া || করোনায় মাঠে বা মসজিদে ঈদের

নামায পড়া নিষিদ্ধ হলে বাড়ীতে জামা‘আত করে ঈদের নামায পড়ুন …

 
করোনা মহামারীর কারণে যেসব দেশে মাঠে বা মসজিদে নামায পড়া নিষিদ্ধ রয়েছে, সেসব দেশে আসন্ন ঈদুল ফিতরের নামায বাড়ীতে জামা‘আতের সাথে পড়ার আহবান জানিয়েছে উপমহাদেশের ঐতিহ্যবাহী ধর্মীয় শিক্ষা প্রতিষ্ঠান দারুল উলূম দেওবন্দ।
 
করোনার কারণে চলমান লকডাউন পরিস্থিতিতে আসন্ন ঈদের নামায আদায় সম্পর্কে দেওবন্দের ফাতওয়া বিভাগে প্রশ্ন করা হলে তার জবাবে দেওবন্দ থেকে এ আহবান জানানো হয়।
 
দেওবন্দ মাদ্রাসার মুফতীয়ানে কিরাম-এর স্বাক্ষরিত ফাতওয়াটিতে বলা হয়, “করোনা মহামারির কারণে মসজিদে জুমু‘আর নামাযের পরিবর্তে যেমন ঘরে নামায পড়ার অবকাশ ছিল, তেমন অবস্থা আরও আশঙ্কাজনক হওয়ায় ঈদের নামাযও ঘরে পড়া যাবে। তবে জামা‘আতের সাথে পড়তে হবে।
 
এ প্রসঙ্গে ফাতওয়াটিতে বলা হয়, জুমু‘আর নামাযের জন্য যেসব শর্ত রয়েছে, ঈদের নামাযের জন্য ঠিক সেই শর্তগুলোই প্রযোজ্য। পার্থক্য শুধু এতোটুকুই যে, জুমু‘আর নামাযের খুৎবাহ ওয়াজিব এবং নামাযের আগে দিতে হয়, আর ঈদের নামাযের খুৎবাহ সুন্নত এবং নামাযের পরে দিতে হয়।
 
তাই অবস্থা যদি এমনই থাকে এবং দেশে আরোপিত লকডাউনের কারণে ময়দানে বা মাঠে নামায নিষিদ্ধ হওয়া কার্যকর থাকে, তাহলে মুসল্লীগণ ঈদের নামায জামা‘আতের সাথে নিজেদের ঘরেই পড়ে নিবেন। আর গ্রহণযোগ্য কোনো কারণে যারা নিজের ঘরেও পড়তে পারবেন না বা জামা‘আত করা সম্ভব না হয়, তখন আশা করা যায়, আল্লাহ তা‘আলা তাদেরকে ক্ষমা করে দিবেন।
 
ফাতওয়াটিতে স্বাক্ষর করেছেন দেওবন্দ মাদ্রাসার মুহতামিম মুফতী আবুল কাসেম নোমানী এবং সিনিয়র আসাতিজায়ে কিরাম মুফতী হাবিবুর রহমান খায়রাবাদী, মুফতী মাহমুদ হাসান বুলন্দশহরী, মুফতী যাইনুল ইসলাম, মুফতী ওয়াক্কার আলী ও মুফতী নোমান সিতাপুরী (দা. বা.)।

Follow us

get in touch. stay updated.

জনপ্রিয়