রাহবার২৪

৭ মে জোহর থেকে শর্ত সাপেক্ষে মসজিদসমূহ উন্মুক্ত ঘোষণা করেছে ধর্মমন্ত্রণালয়

পারস্পরিক দূরত্ব মেনে ৭ মে বৃহস্পতিবার থেকে দেশের সব মসজিদে পাঁচ ওয়াক্ত নামায, জুমু‘আ ও তারাবীহ পড়া যাবে। ধর্ম-মন্ত্রণালয়ের এক ঘোষণায় উন্মুক্ত করে দেয়া হয়েছে দেশের সব মসজিদ। আজ ৬ মে বুধবার এ তথ্য জানান  ধর্ম-প্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আবদুল্লাহ। এ সংক্রান্ত প্রজ্ঞাপন বা নিদের্শনা জারি করেছে ধর্ম মন্ত্রণালয়। সম্প্রতি গার্মেন্টস ও মার্কেটসমূহ খুলে দেয়ার ঘোষণার পর উলামায়ে কিরাম মসজিদসমূহ উন্মুক্ত করে দেয়ার দাবী করেন। সেই দাবী জোরালু হলে ধর্ম-মন্ত্রণালয় শর্ত সাপেক্ষে মসজিদসমূহ ‍উন্মুক্ত করার ঘোষণা দেয়।

৭ মে জোহর থেকে মসজিদসমূহে মুসল্লীগণ শর্ত মেনে নামায পড়তে পারবেন

 

পারস্পরিক দূরত্ব মেনে ৭ মে বৃহস্পতিবার থেকে দেশের সব মসজিদে পাঁচ ওয়াক্ত নামায, জুমু‘আ ও তারাবীহ পড়া যাবে। ধর্ম-মন্ত্রণালয়ের এক ঘোষণায় উন্মুক্ত করে দেয়া হয়েছে দেশের সব মসজিদ।

আজ ৬ মে বুধবার এ তথ্য জানান  ধর্ম-প্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আবদুল্লাহ। এ সংক্রান্ত প্রজ্ঞাপন বা নিদের্শনা জারি করেছে ধর্ম মন্ত্রণালয়। সিদ্ধান্ত অনুযায়ী, শর্ত সাপেক্ষে অর্থাৎ স্বাস্থ্যবিধি পালন করে এবং পারস্পরিক দূরত্ব বজায় রেখে সুস্থ মুসল্লীগণ আগামীকাল ৭ মে জোহর থেকে দেশের সব মসজিদে ৫ ওয়াক্ত নামায, ‍জুমু‘আ ও তারাবীহ নামায পড়তে পারবেন ইনশাআল্লাহ।

 

–এ ব্যাপারে ধর্মমন্ত্রণালয়ের প্রজ্ঞাপন কপি।

 

করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ রোধে ৬ এপ্রিল (সোমবার) সীমিত করা হয় মসজিদে উপস্থিতি। খতিব, ইমাম, মুয়াজ্জিন ও খাদেম ছাড়া বাইরের মুসল্লীগণ কেউ মসজিদে জামাতে অংশ নিতে পারবেন না বলে বিজ্ঞপ্তি জারি করে ধর্ম মন্ত্রণালয়। আর জুমু‘আর জামা‘আতে অংশগ্রহণের পরিবর্তে ঘরে জোহরের নামায আদায় করার অনুরোধ জানানো হয়। জানানো হয়, মসজিদে জামা‘আত চালু রাখার প্রয়োজনে খতীব, ইমাম, মুয়াজ্জিন ও খাদেমগণ মিলে পাঁচ ওয়াক্তের নামাযে অনধিক পাঁচজন ও জুমু‘আর নামাযে অনধিক ১০ জন শরীক হতে পারবেন।

সম্প্রতি গার্মেন্টস ও মার্কেটসমূহ খুলে দেয়ার ঘোষণার পর উলামায়ে কিরাম মসজিদসমূহ উন্মুক্ত করে দেয়ার দাবী করেন। সেই দাবী জোরালু হলে ধর্ম-মন্ত্রণালয় শর্ত সাপেক্ষে মসজিদসমূহ ‍উন্মুক্ত করার ঘোষণা দেয়। সে মতে আগামীকাল ৭ মে জোহর থেকে মসজিদসমূহে শর্ত মেনে ৫ ওয়াক্ত নামায, জুমু‘আ ও তারাবীহ আদায়ের অনুমতি দেয়া হয়। তবে শিশু, বয়স্ক, অসুস্থ এবং অসুস্থ ব্যক্তিদের সেবায় নিয়োজিতদের জন্য পূর্বের নিষেধাজ্ঞা বহাল থাকবে বলে জানানো হয়েছে।

এ নিয়ে আজ ৬ মে বুধবার ধর্ম মন্ত্রণালয় বেশকিছু নির্দেশনা সংবলিত একটি বিজ্ঞপ্তি জারি করেছে। সেখানে উল্লেখ করা হয়েছে, প্রত্যেক নামাযের আগে মসজিদ সম্পূর্ণ জীবাণুমুক্ত করতে হবে। মসজিদে কার্পেট বিছানো যাবে না। মসজিদের প্রবেশদ্বারে জীবাণুমুক্তকরণ ব্যবস্থা থাকতে হবে। মুসল্লীদের নিজ নিজ জায়নামায সাথে আনতে হবে এবং মাস্ক পরে মসজিদে ঢুকতে হবে। আর নামাযের কাতারে দাঁড়িয়ে নামায আদায়ের ক্ষেত্রে ৩ ফুট দূরত্ব মানতে হবে এবং এক কাতার পর এক কাতার বাদ রেখে পরবর্তী কাতারে দাঁড়াতে হবে। তা ছাড়া মসজিদে ইফতার ও সাহরীর আয়োজন করা যাবে না। সর্বোচ্চ ৫ জন নিরাপদ দূরত্ব বজায় রেখে ই‘তিকাফ-এর জন্য মসজিদে অবস্থান করতে পারবেন।

Follow us

get in touch. stay updated.

জনপ্রিয়