রাহবার২৪
ট্রেন

এখন থেকে ট্রেনের টিকিট কিনতেও লাগবে জাতীয় পরিচয়পত্র

কালোবাজারি রোধে ট্রেনের সব ধরনের টিকিট কিনতে এবার জাতীয় পরিচয়পত্র সংযোজনের উদ্যোগ নেওয়া হয়েছে।

কালোবাজারি রোধে ট্রেনের সব ধরনের টিকিট কিনতে এবার জাতীয় পরিচয়পত্র সংযোজনের উদ্যোগ নেওয়া হয়েছে। প্রথমে অনলাইনে এটি শুরু করেছে রেল কর্তৃপক্ষ। তবে আগামী ১৫ জানুয়ারি থেকে সোনার বাংলা ট্রেনের কাউন্টার ও অনলাইনে টিকিট কিনতেও যাত্রীকে সঙ্গে নিতে হবে জাতীয় পরিচয়পত্র। পরে তা পর্যায়ক্রমে সারা দেশের সব ট্রেনে চালু করবে বলে জানিয়েছে রেল কর্তৃপক্ষ।

পরীক্ষামূলকভাবে প্রথমে শুধু ঢাকা-চট্টগ্রাম সোনার বাংলা ট্রেনের অনলাইনে টিকিটের ক্ষেত্রে জাতীয় পরিচয়পত্র সংযোজনের ব্যবস্থা করা হয়েছে। যাদের জাতীয় পরিচয়পত্র নেই তারা অনলাইনে জন্ম নিবন্ধন সনদ দিয়েও টিকিট কাটতে পারবেন।

আগামী ১৫ জানুয়ারি থেকে জাতীয় পরিচয়পত্রের ব্যবস্থা সোনার বাংলা ট্রেনের সব টিকিটের ক্ষেত্রেই প্রযোজ্য হবে। অর্থাৎ ১৫ জানুয়ারি থেকে সোনার বাংলা ট্রেনের জন্য কাউন্টার ও অনলাইনে টিকিট কিনতে যাত্রীকে সঙ্গে নিতে হবে জাতীয় পরিচয়পত্র।

বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন রেল মন্ত্রণালয়ের সচিব মোফাজ্জল হোসেন। তিনি গণমাধ্যমকে জানান, টিকিট কালোবাজারি রোধ ও যাত্রী সেবা বাড়াতে এ উদ্যোগ নেয়া হয়েছে। পর্যায়ক্রমে সব আন্তঃনগর ট্রেনের ক্ষেত্রে এটি চালু করা হবে।

প্রতিবেশী ভারতে এ ব্যবস্থা চালু হওয়ার পর কালোবাজারি অনেকাংশে কমে গেছে বলে জানা গেছে। যাত্রীরা কালোবাজারি রোধের এ ব্যবস্থাকে স্বাগত জানিয়েছেন। তবে কোনো চাপের মুখে এ ব্যবস্থা থেকে যেন রেলওয়ে সরে না যায় সেজন্য সতর্ক থাকার অনুরোধ করেছেন রেলওয়ে সংশ্লিষ্টরা।

Follow us

get in touch. stay updated.

জনপ্রিয়