রাহবার২৪

কুকুর দিয়ে করোনা শনাক্ত করছে ফ্রান্স, সাফল্য ৯৫ শতাংশ

রাহবার২৪

রাহবার: কোভিড-১৯ শনাক্তের জন্য ফ্রান্সের একদল বিজ্ঞানী ৮টি কুকুর ব্যবহার করেন। কারো দেহে কোভিড উপস্থিতি আছে কি নেই তা শনাক্তে কুকুরগুলো ৯৫ শতাংশ ক্ষেত্রে সফল হয়েছে। এ কুকুরগুলো বিশেষ শ্রেণির, চিকিৎসা বিজ্ঞানী এর্ফে ফানো গত শুক্রবার বলেন, আমরা কুকুরের শরীরে আগে একধরণের ভ্যাকসিন প্রয়োগ করেছি। এতে তারা কোভিড শনাক্ত করতে পারছে। -বিবিসি, স্পুটনিক

করোনাভাইরাস মহামারির ক্ষেত্রে উপসর্গহীন মানুষরাই ভাইরাসটির বিস্তার ছড়ানোর জন্য অনেকটা দায়ী বলে মনে করা হচ্ছে। কারণ, তাদের দেহে দুই সপ্তাহ অর্থাৎ ১৪ দিন পর্যন্ত এ ভাইরাসের লক্ষণ প্রকাশ পাচ্ছে না। আর তাই গণহারে করোনা পরীক্ষার জন্য কুকুরকে ব্যবহার করা যায় কিনা তা নিয়ে চলছিল গবেষণা।

স্পুটনিকে বলা হয় , এরকম চিকিৎসা পদ্ধতিতে সাফল্য পেয়েছেন বিজ্ঞানীরা। গবেষণাটি করেছেন ফ্রান্সের ন্যাশনাল ভেটেরিনারি স্কুল অব আলফোর্ট – এর বিজ্ঞনীরা । করোনা শনাক্তকরণের বিকল্প উপায়ের খোঁজে এই শনাক্তকরণ পদ্ধতি নিয়ে গবেষণা চালান তারা ।

গবেষকরা মোট ৩৬০ জন মানুষের নমুনা ( স্যাম্পল ) ওই কুকুরগুলোকে দিয়ে পরীক্ষা করান। এর মধ্যে করোনা পজিটিভ এবং করোনা নেগেটিভ উভয় রকম মানুষের নমুনাই ছিল। তাদের চালানো গবেষণায় কুকুরগুলোর ৯৫ শতাংশ ক্ষেত্রে সঠিকভাবে তা শনাক্ত করতে সক্ষম হয় । যুক্তরাজ্যের বিজ্ঞানীরাও প্রশিক্ষিত কুকুর দিয়ে করোনা রোগী শনাক্তের জন্য গবেষণা চালিয়ে যাচ্ছেন ।

Follow us

get in touch. stay updated.

জনপ্রিয়