রাহবার২৪

তুর্কিদের সাথে গণ্ডগোল করবেন না: ফ্রান্সকে এরদোগানের হুঁশিয়ারি

রাহবার২৪

আন্তর্জাতিক ডেস্ক: ফ্রান্সকে কড়া হুঁশিয়ারি দিয়ে তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান বলেছেন, তুর্কিদের সাথে গণ্ডগোল করবেন না। পূর্ব ভূমধ্যসাগরে তেল-গ্যাস অনুসন্ধানের জেরে বিরোধ সৃষ্টি হলে আপনাদের বড় ধরনের মূল্য দিতে হবে।

শনিবার (১২ সেপ্টেম্বর) ১৯৮০ সালের সামরিক অভ্যুত্থানের ৪০তম বার্ষিকীতে রাষ্ট্রীয় সংবাদমাধ্যমে জাতির উদ্দেশে দেয়া ভাষণে তিনি এসব কথা বলেন।

পূর্ব ভূমধ্যসাগরে তুরস্কের সঙ্গে সাম্প্রতিক দ্বন্দ্বে শুরু থেকেই গ্রিসের পক্ষ নিয়েছে ফ্রান্স। লিবিয়ার ওপর অস্ত্র নিষেধাজ্ঞা নিয়েও বিরোধ চলছে ফ্রান্স-তুরস্কের মধ্যে। গত শুক্রবার ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ বলেছেন, ইউরোপকে এরদোগান সরকারের কর্মকাণ্ড নিয়ে আরও ‘পরিষ্কার ও দৃঢ়’ হতে হবে।

শনিবারের ভাষণে ফরাসি প্রেসিডেন্টের উদ্দেশে এরদোগান বলেন, ‘(গণ্ডগোল হলে) আমার সঙ্গে আপনার আরও অনেক সমস্যা হবে। তুর্কি জনগণের সঙ্গে গণ্ডগোল করবেন না। তুরস্কের সঙ্গে গণ্ডগোল করবেন না।’এরদোগান হুঁশিয়ার করে বলেন, উপনিবেশিক ইতিহাস বিবেচনা করলে তুরস্কের সমালোচনার কোনও অধিকার ফ্রান্সের নেই।

গত আগস্টে গ্যাস অনুসন্ধানে ভূমধ্যসাগরে একটি অনুসন্ধানী জাহাজ এবং এর সঙ্গে একটি যুদ্ধজাহাজের বহর পাঠায় তুরস্ক। সাগরের ওই এলাকাটিকে নিজেদের বলে দাবি করে গ্রিস। তবে তুরস্ক বলছে, সেখানে গবেষণার সমান অধিকার রয়েছে তাদেরও।

এ নিয়ে প্রায় যুদ্ধ যুদ্ধ অবস্থা বিরাজ করছে দুই দেশের মধ্যে। বিরোধের মধ্যে অঞ্চলটিতে একাধিকবার সামরিক মহড়া চালিয়েছে তুরস্ক। গ্রিসও তাদের সামরিক শক্তি বাড়াতে বিশাল কর্মসূচি হাতে নিয়েছে।

সূত্র: দ্য গার্ডিয়ান

Follow us

get in touch. stay updated.

জনপ্রিয়