রাহবার২৪

এবার ভারতের বিহারের একাংশ নিজেদের দাবি করলো নেপাল

রাহবার২৪

রাহবার: চীনের সঙ্গে সীমান্তে সংঘাতের মধ্যেই প্রতিবেশী রাষ্ট্র নেপাল একের পর এক ভারত বিরোধী পদক্ষেপ নিয়ে চলছে। এতেই নড়েচড়ে বসছে দিল্লী। তবে এতে একটুও ঘাবড়াইনি নেপাল। ফলে দুই দেশের মধ্যে উত্তেজনা বাড়াচ্ছে!

এবার ভারতের বিহার সরকারকে সীমান্তে বাঁধ নির্মাণের কাজে বাধা দিয়ে নেপাল ওই অঞ্চল নিজেদের দাবি করছে। বন্যা নিয়ন্ত্রণ অধিদপ্তরের প্রকৌশলী উমা নাথ রাম বলেন, প্রায় প্রতি বর্ষা মৌসুমে বন্যার সৃষ্টি করে এবং প্রতি বছর বাঁধটি মেরামত করা হয়। রাম দ্য টেলিগ্রাফকে বলেছেন, “আমরা এটিকে আরও শক্তিশালী করতে এবং এর উচ্চতা ৩.৬ কিমি বরাবর কাজটি শেষ করেছি। “তবে নেপাল থেকে আসা কর্মকর্তা ও নিরাপত্তা কর্মীরা আমাদের আর কোনও পদক্ষেপ নিতে বাধা দিয়েছেন।”

রাম বলেন, নেপালের কর্মকর্তারা ৩.১ কিলোমিটার প্রসারিত কাজ শেষ হওয়ার পরেই আপত্তি শুরু করেছিলেন। তবুও, নেপালিরা এসে প্রকল্পটি বন্ধ করার আগে তিনি এবং তাঁর দল একরকম আরও ৫০০ মিটার কাজ শেষ করতে পেরেছিলেন।

জানা গেছে, নেপালের পার্লামেন্টে ভারত নিয়ন্ত্রিত ভূমিসহ দেশের নতুন রাজনৈতিক মানচিত্র অনুমোদনের দু’দিন পরই এ ঘটনার বহিঃপ্রকাশ। অনুমোদিত ওই নতুন মানচিত্রে ভারতের উত্তরাখণ্ড রাজ্যের লিপুলেখ, কালাপানি ও লিম্পিয়াধুরার অঞ্চলগুলোকে নেপালি ভূখণ্ডের অংশ হিসেবে দেখানো হয়েছে।

Follow us

get in touch. stay updated.

জনপ্রিয়