রাহবার২৪
জাতিসংঘ

ভয়াবহ পরিসংখ্যান : জাতিসংঘের প্রতি ৩জনের ১জন কর্মীই যৌন নিপীড়নের শিকার!

সারাবিশ্ব যখন যৌন হয়রানির প্রতিবাদে ‘মি টু’ আন্দোলনে সরব। তখন জাতিসংঘের এই খবর আসলো।

কর্মক্ষেত্রে দায়িত্ব পালন করতে গিয়ে গত দুই বছরে জাতিসংঘের এক-তৃতীয়াংশ কর্মী যৌন নিপীড়নের শিকার হয়েছেন। মঙ্গলবার সংস্থাটির নিজস্ব অনুসন্ধানে এই ভয়াবহ পরিসংখ্যান উঠে এসেছে। জাতিসংঘ ও এর সহযোগী সংগঠনের ১৭ শতাংশ কর্মী ওই জরিপে অংশ নেন। ৩০ হাজার ৩৬৪ জন কর্মীর ওপর পরিচালিত জরিপ নিয়ে মন্তব্য করতে গিয়ে সংস্থাটির মহাসচিব বলেছেন, অংশগ্রহণকারীর সংখ্যা খুবই কম। যৌন নিপীড়নের বিরুদ্ধে সরব অবস্থান নিতে সংস্থার সমস্ত কর্মীকে আহ্বান জানিয়েছেন তিনি।

সারাবিশ্ব যখন যৌন হয়রানির প্রতিবাদে ‘মি টু’ আন্দোলনে সরব। তখন জাতিসংঘের এই খবর আসলো।

জরিপ পরিচালনাকারী প্রতিষ্ঠান ডিলয়েটের করা অনলাইন জরিপ অনুযায়ী নিপীড়নের শিকার বেশিরভাগ কর্মীই বলেছেন, নিজ কর্মস্থলেই এমন আচরণের শিকার তারা। আর ১৭.১ শতাংশ বলেছেন, কর্মক্ষেত্রের বাইরে কাজের সঙ্গে সংশ্লিষ্ট অনুষ্ঠানে এমন অভিজ্ঞতার মুখোমুখি তারা। দুই-তৃতীয়াংশ হয়রানিকারীই পুরুষ।

২১ দশমিক ৭ শতাংশ কর্মী অভিযোগ করেছেন যে প্রায়ই তাদের নিয়ে অশ্লীল কৌতুক বা গল্প করা হতো। ১৪.২ শতাংশ তাদের পোশাকের কারণে হয়রানির শিকার হওয়ার কথা জানিয়েছেন। ১৩ শতাংশ জানিয়েছেন, সরাসরি যৌন বিষয়ক আলোচনার মুখোমুখি হতে হয়েছে তাদেরকে। ১০.৯ শতাংশ অংশগ্রহণকারী জানান, তাদেরকে ইঙ্গিতে যৌন নিপীড়নের শিকার হতে হয়েছে । অনাকাঙ্ক্ষিত স্পর্শের শিকার হওয়ার কথা জানিয়েছেন ১০.১ শতাংশ।

জরিপভিত্তিক ওই প্রতিবেদন প্রসঙ্গে মহাসচিব অ্যান্টোনিও গুতেরেস তার স্টাফদের পাঠানো এক চিঠিতে বলেছেন, ‘আমার সামনে এখন দুটি বিষয় প্রতীয়মান, প্রথমত যৌন হয়রনি নিয়ে খোলাখুলি কথা বলে আমাদের অনেক দূরের পথ পারি দিতে হবে। আর দ্বিতীয়ত আমাদের ভেতর দায়বদ্ধতা ও বিশ্বাসের অভাব রয়েছে।’

গুয়েতেরেস বলেন, ‘এই প্রতিবেদনের মাধ্যমে আমরা বুঝতে পারছি যে হয়রানিমুক্তি পরিবেশ গড়তে আমাদের কী করতে হবে। ঐক্য, সম্মান ও মানবাধিকার সমুন্নত করার জন্যই আমাদের সংগঠন। তাই বাকি সবার জন্য আমাদের উদাহরণ তৈরি করতে হবে।’

বিগত বছরগুলোতে আফ্রিকায় জাতিসংঘ শান্তিরক্ষীদের বিরুদ্ধে এমন অভিযোগ আসার পর স্বচ্ছতা বৃদ্ধির চেষ্টা করেছে জাতিসংঘ। গত জুনে দায়িত্ব শেষ হওয়ার ছয় মাস আগেই জাতিসংঘের এইচআইভি ও এইডস বিষয়ক সংস্থার প্রধান পদত্যাগ করেন। সেই ধারাবাহিকতায় সংস্থার অভ্যন্তরে যৌন নিপীড়নের ঘটনা উদঘাটনে এই জরিপভিত্তিক প্রতিবেদন হাজির করা হলো।

Follow us

get in touch. stay updated.

জনপ্রিয়