আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০২১ সালের নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন। তার মধ্যস্থতায় ইসরায়েল এবং সংযুক্ত আরব আমিরাতের মধ্যে শান্তিচুক্তি হওয়ার কয়েক সপ্তাহের মধ্যে এ মনোনয়ন পেলেন তিনি।

নরওয়ের রাজনীতিবিদ ক্রিস্টিয়ান টাইব্রিং-জেড্ডে এ বছর শান্তিতে নোবেল পুরস্কারের জন্য ট্রাম্পের নাম উত্থাপন করেন। সম্প্রতি ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্থাপনে চুক্তি করেছে সংযুক্ত আরব আমিরাত। চুক্তির মধ্যস্থতা করেছেন ট্রাম্প। এ কারণে এবার তাকে শান্তিতে নোবেল পুরস্কারের জন্য মনোনয়ন দেয়া হয়েছে বলে জানিয়েছে স্কাই নিউজ।

ক্রিস্টিয়ান বলেন, ‘তার যোগ্যতা সম্পর্কে বলতে গেলে, আমি মনে করি দেশে দেশে শান্তি প্রতিষ্ঠায় তিনি যে চেষ্টা করেছেন, তা শান্তি পুরস্কারের জন্য মনোনয়নপ্রাপ্ত বেশিরভাগ মানুষের চেয়ে বেশি। ’

তিনি বলেন, ইসরায়েল এবং সংযুক্ত আরব আমিরাতের মধ্যে সম্পর্ক প্রতিষ্ঠায় ট্রাম্প প্রশাসন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। এমনকি মধ্যপ্রাচ্যে মোতায়েন করা মার্কিন সেনা সদস্যের সংখ্যাও অনেকাংশ কমিয়েছেন ট্রাম্প।

মনোনয়নের চিঠিতে ক্রিস্টিয়ান লিখেছেন, আশা করা হচ্ছে, মধ্যপ্রাচ্যের অন্য দেশগুলোও সংযুক্ত আরব আমিরাতের পদক্ষেপ অনুসরণ করবে, এ চুক্তি ‘গেম চেঞ্জার’ হয়ে উঠতে পারে, যা মধ্যপ্রাচ্যকে সহযোগিতা ও সমৃদ্ধির অঞ্চলে রূপান্তর করবে।