রাহবার২৪

আবারো কয়েকশ’ বর্গ কি.মি দখল করলো চীন, ঢুকতে পারছে না ভারতীয় সেনারা

রাহবার২৪

রাহবার: লাদাখের গালওয়ান উপত্যকার কাছে আরেকটি এলাকা দখলে নিয়েছে চীন। ফলে এখন কয়েকশ’ বর্গকিলোমিটার এলাকায় ভারতীয় সেনাদের প্রবেশ ও টহল বন্ধ রয়েছে। খবর আনন্দবাজার পত্রিকার।

খবরে জানা গেছে, শনিবার ভারতের পক্ষ থেকে চীনা বাহিনীর বিরুদ্ধে অভিযোগ তোলা হয়েছে। অভিযোগে বলা হয়, লাদাখের পেট্রোলিং পয়েন্ট (পিপি) ১৪-এর কাছে ওই এলাকা দখলে নিয়েছে চীনা সেনারা। তবে এই এলাকায় এখনও কোনো অবকাঠামো তৈরি করেনি।

খবরে আরও বলা হয়, লাদাখের কাছেই পয়েন্ট ১৪-সহ গোটা এলাকায় সেনার উপস্থিতি জোরদার করেছে চীন। এর ফলে পেট্রোলিং পয়েন্ট ১০, ১১, ১১-এ, ১২ এবং ১৩-এ পৌঁছাতে পারছে না ভারতীয় সেনারা।

গত ১৫ জুন গালওয়ান উপত্যকায় পিপি-১৪-এ চীনা সেনা অবকাঠামো তৈরির চেষ্টা করায় দুপক্ষে রক্তক্ষয়ী সংঘর্ষ ঘটে। এতে ভারতের ২০ সেনা নিহত হয়। গুরুতর জখম হয় আরও ৭৬ জন ভারতীয় সেনা।

ওই ঘটনার পর চীনা বাহিনী পেট্রোলিং পয়েন্ট ১৪ থেকে সরে যায়। কিন্তু গত ১০ দিনের মধ্যে সেখানে ফের ঘাঁটি গেড়েছে চীনা সেনা।

আনন্দবাজার পত্রিকা আরও জানায়, বর্তমানে পিপি-১৪ এর কাছে বিস্তীর্ণ এলাকা দখল করে ফেলেছে চীনা সৈন্যরা। যার মধ্যে পড়েছে বটল-নেক পয়েন্ট বা ওয়াই জংশন পেট্রোলিং পয়েন্ট, ভারতের মধ্যে হলেও যা বর্তমানে চীনের দখলে।

ওই ওয়াই জংশন পয়েন্ট থেকেই পিপি ১০, ১১, ১১এ, ১২ ও ১৩ যাওয়ার রাস্তা। কিন্তু চীনা সেনারা বসে থাকায় আপাতত সেই এলাকায় পৌঁছাতে পারছে না ভারতীয় সেনা। এর ফলে কয়েকশ বর্গ কিলোমিটার এলাকায় নজরদারি বন্ধ রাখতে হয়েছে ভারতকে।

Follow us

get in touch. stay updated.

জনপ্রিয়