রাহবার২৪

মদ নিষিদ্ধ করার দাবিতে মাঠে নেমেছেন ভারতের নারীরা

ভারতের উত্তরাঞ্চলীয় বিভিন্ন এলাকার মহিলারা তাদের স্বামীদের মাতলামির কারণে চরম বিরক্ত হয়ে দীর্ঘদিন ধরে অভিযোগ করে আসছিলেন।

ভারতের উত্তরাঞ্চলীয় বিভিন্ন এলাকার মহিলারা তাদের স্বামীদের মাতলামির কারণে চরম বিরক্ত হয়ে দীর্ঘদিন ধরে অভিযোগ করে আসছিলেন। অবশেষে তারা মদ নিষিদ্ধ করার দাবিতে মাঠে নেমেছেন।

অ্যালকোহল নিষিদ্ধ করার জন্য তাদের করা এই আন্দোলন বিহারের ১০ কোটি মানুষকে প্রভাবিত করেছে। রাজ্য সরকার দাবি করছে, এই কারণে ইতোমধ্যেই ওই এলাকাটিতে পারিবারিক সহিংসতা, ছোট-খাটো অপরাধ, এবং আয়-রোজগার নষ্ট করার ঘটনাগুলো দীর্ঘ মহামারীর রূপ নিয়েছে।

এইধরনের নারী-অধিকার কেন্দ্রিক ক্যাম্পেইনগুলো একশো ত্রিশ কোটি (১.৩ বিলিয়ন) জনসংখ্যার দেশ ভারতের আসন্ন জাতীয় নির্বাচনে বড় ধরনের প্রভাব ফেলছে।

বিশ্বের সবচেয়ে বড় গণতান্ত্রিক দেশটির রাজনীতিবিদেরা এখন উপলব্ধি করতে পারছেন যে, ক্ষমতা চাইলে তাদের অবশ্যই নারীদের কথা শুনতে হবে।

রাজনীতিবিদরা তাই নানা রকম প্রতিশ্রুতির ঝাঁপিও খুলে বসেছেন সাম্প্রতিক আঞ্চলিক নির্বাচনগুলোতে। মেয়েদের বিনা বেতনে শিক্ষা, নববিবাহিত নারীদের জন্য অর্থসাহায্য এবং নারী পুলিশদের সমন্বয়ে বিশেষ থানা ইত্যাদি প্রতিশ্রুতি উচ্চ সমর্থন লাভ করেছে।

এর কারণ হিসেবে ভারতের পুরুষদের আধিপত্যময়তা দাবি করা হচ্ছে।

Follow us

get in touch. stay updated.

জনপ্রিয়